৯৩ জিবিপিএস গতিতে ব্রাউজিং!



পরিচয় গোপন রেখে উচ্চগতিতে ওয়েব ব্রাউজ করার উপায় বের করেছেন নিরাপত্তা গবেষকরা। অধিকাংশ ‘অ্যানোনিমাস’ পদ্ধতি ধীরগতি হবার প্রধান কারণ হচ্ছে, ডেটা যত দূর পর‌্যন্ত যায়, ততই এনক্রিপ্টেড হতে থাকে।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, লন্ডন এবং জুরিখভিত্তিক গবেষক দলের আবিষ্কৃত পন্থায় ডেটা ‘চদ্মবেশে’ চলবে তাই গতি কমবে না।

গবেষকরা দাবি করেছেন, তাদের আবিষ্কৃত উপায়ে ডেটার গতি হবে প্রতি সেকেন্ডে ৯৩ গিগাবাইট। দ্রুতগতি ডেটার নতুন এই এনক্রিপশন প্রক্রিয়াটির নাম রাখা হয়েছে হর্নেট।

তাত্ত্বিক দিক থেকে দ্য অনিয়ন রাউটার বা ডার্ক ওয়েব হিসেবে পরিচিত টর যে প্রযুক্তি ব্যবহার করে সেটির সঙ্গে হর্নেটের মিল রয়েছে। কিন্তু মিল থাকা স্বত্ত্বেও টরে যে প্রযুক্তিগত সমস্যাগুলো রয়েছে, তা হর্নেটে নেই বলে জানিয়েছে বিবিসি।

অন্যদিকে প্রযুক্তিবিষয়ক সাইট ডেইলি ডট-এ লেখা এক প্রতিবেদনে প্যাট্রিক ও’নিল উল্লেখ করেছেন, হর্নেটের এখনও পিয়ার-পর্যালোচনা করা হয়নি। তিনি আরও লিখেছেন, “এ ধরনের গবেষণায় পিয়ার-পর্যালোচনা খুবই গুরুত্বপূর্ণ এবং যতক্ষণ পর‌্যন্ত এটি না করা হচ্ছে, ততক্ষণ পর‌্যন্ত হর্নেটকে সম্পূর্ণরূপে পরীক্ষিত বলাও ঠিক হবে না।”


July 24, 2015, 4:12 pm
পূর্ববর্তী সংবাদ<<    পরবর্তী সংবাদ>> Share on Facebook
  • সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক মতামত

Name  
Email  
Country  
Comments