আবেগ নিয়ন্ত্রণ করার উপায়



অতিরিক্ত আবেগের কারণেই মানুষ জীবনে এমন সব সিদ্ধান্ত নেন যা জীবনের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই আপনার আবেগ যতই থাকুক, তাকে নিয়ন্ত্রণ করতে হবে। চলুন জেনে নেয়া যাক আবেগ নিয়ন্ত্রণের কিছু উপায়-

১. আগে নিজের আবেগপ্রবনতার কারণটি খুঁজে বের করুন। যদি সম্ভব হয়ে কারণটিকে নিজের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করুন। এতে করে আপনার অতিরিক্ত আবেগ কমে আসবে। দুঃখ কম পাবেন।

২. নিজের ওপর বিশ্বাস রাখুন। নিজের ইচ্ছাকে প্রাধান্য দিন। এতে করে নিজের প্রতি বিশ্বাস ফিরে পাবেন। আবেগের লাগাম নিয়ন্ত্রণে রাখতে শিখুন।

৩. অনেকে আবেগপ্রবণ মানুষের আবেগকে কাজে লাগিয়ে নিজের কাজ উদ্ধার করে নেয়। তাই সবার প্রথমে না বলা শিখুন যত কষ্টই হোক না কেন। এতে করে অযথা কোন ঝামেলায় পরে আবেগী হয়ে ভুল করার প্রবণতা কমবে।

৪. নিজেকে সময় দিন আবেগটাকে নিয়ন্ত্রণে আনার জন্য। এতে করে আপনার নিজের মন ঠিকই খুঁজে নেবে আপনার কষ্টের কারণ এবং নিয়ন্ত্রণে আনবে আপনার আবেগ।

৫. নিজের জন্য ক্ষতিকর মানুষেরা ভুল করে ক্ষমা চাইলে ক্ষমা করতে পারেন কিন্তু পরবর্তীতে তাদেরকে আগের মত গুরুত্ব দেবেন না। এতে আপনি শান্তিতে থাকতে পারবেন। আবেগকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন।


July 12, 2015, 7:57 pm
পূর্ববর্তী সংবাদ<<    পরবর্তী সংবাদ>> Share on Facebook
  • সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক মতামত

Name  
Email  
Country  
Comments