টাইগারদের লক্ষ্য জয় !



ঢাকা: ঘরের মাঠে শেষ ১১ ওয়ানডের ১০টিতেই জিতেছে বাংলাদেশ। জিতেছে টানা তিনটি সিরিজ। জিম্বাবুয়ে, পাকিস্তানকে বাংলাওয়াশের পর দাপটের সঙ্গে ভারতকে সিরিজ হারিয়েছে ২-১ ব্যবধানে। ওয়ানডেতে ঘরের মাঠে এতসব সাফল্যের পর এবার শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আরেকটি ওয়ানডে সিরিজ।

শুক্রবার (১০ জুলাই) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে শুরু হবে বিকেল তিনটায়।

দক্ষিণ আফ্রিকা কঠিন প্রতিপক্ষ হলেও জয়ের জন্যেই মাঠে নামবে বাংলাদেশ-এমনটাই জানিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, ‘দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভালো খেলা আমাদের জন্য অনেক বড় চ্যালেঞ্জ। শেষ দুইটি সিরিজের (পাকিস্তান ও ভারত) পুনরাবৃত্তি করতে পারলে ভালো কিছুই হবে। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততে হলে আমাদের সব বিভাগে একধাপ এগিয়ে থেকে পারফর্ম করতে হবে। আমরা জয়ের জন্যই খেলব।’

অন্যদিকে বাংলাদেশকে সমীহ করেই ওয়ানডে সিরিজে মাঠে নামবে প্রোটিয়ারা। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে অতিথি দলটির অধিনায়ক হাশিম আমলা বলেছেন, ‘গেল কয়েকটি মাস ধরে বাংলাদেশ ভালো করছে। আমি ব্যক্তিগতভাবে শেষ দুটি সিরিজ দেখেছি। আমি জানি, বাংলাদেশ টি-টোয়েন্টির চেয়ে ওয়ানডেতে খুব ভালো খেলে। তাই আমরা বাংলাদেশের প্রতি প্রাপ্য সম্মান রেখেই ওয়ানডে সিরিজ শুরু করব। তাদের সমীহ করতেই হবে।’

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে একটি জয় পেলেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করবে বাংলাদেশ। তবে প্রথম ওয়ানডে ম্যাচে বাঁধা হয়ে দাঁড়াতে পারে বৃষ্টি। বৃহস্পতিবার (০৯ জুলাই) দিনভর বৃষ্টি হয়েছে মিরপুরে। সকালে বাংলাদেশ কিছুটা অনুশীলন করতে পারলেও সফরকারী দল বৃষ্টির কারণে অনুশীলনই করেনি।


এর আগে ওয়ানডেতে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হয়েছে ১৪ বার। তাতে বলার মতো সাফল্য নেই বাংলাদেশের। প্রোটিয়াদের বিপক্ষে একটি মাত্র জয় টাইগারদের। সেটিও আট বছর আগে, ২০০৭ বিশ্বকাপে।

দুই দলের মাঝে সর্বশেষ দেখা ২০১১ বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে। মিরপুরে অনুষ্ঠিত সে ম্যাচে বাংলাদেশ হারে ২০৬ রানের বিশাল ব্যবধানে। ২৮৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে মাত্র ৭৮ রানে গুটিয়ে যায় স্বাগতিক বাংলাদেশ।

ওই ম্যাচে খেলা দুই দলের পাঁচজন করে ক্রিকেটার আছেন দ্বি-পাক্ষিক সিরিজের ওয়ানডে দলে। হাশিম আমলা, ওয়েইন পারনেল, ডু প্লেসিস, জেপি ডুমিনি ও ইমরান তাহিরের বিপরীতে বাংলাদেশে দলে আছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ ও রুবেল হোসেন।

দুই দলের সম্ভাব্য একাদশ
বাংলাদেশ: মাশরাফি বিন মুর্তজা(অধিনায়ক), সাকিব আল হাসান, লিটন দাশ, নাসির হোসেন, রুবেল হোসেন, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, সৌম্য সরকার, আরাফাত সানি, এনামুল হক বিজয়, জুবায়ের হোসেন ও মাহমুদুল্লাহ রিয়াদ।

দক্ষিণ আফ্রিকা: হাশিম আমলা, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসিস, রিলে রুশো, জেপি ডুমিনি, ডেভিড মিলার, ফারহান বেহারদিয়ান, ক্রিস মরিস, মরনে মরকেল, ইমরান তাহির, কাগিসো রাবাদা, কাইল অ্যাবোট, অ্যারন ফাঙ্গিসো, ওয়েইন পারনেল ও রায়ান ম্যাকলারেন।


July 9, 2015, 7:48 pm
পূর্ববর্তী সংবাদ<<    পরবর্তী সংবাদ>> Share on Facebook
  • সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক মতামত

Name  
Email  
Country  
Comments