ঈদে ২২ হাজার কোটি টাকার নতুন নোট আসছে



ঢাকা: পবিত্র ঈদ উল ফিতরকে সামনে রেখে প্রায় ২২ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক।

রোববার (২৮ জুন) কেন্দ্রীয় ব্যাংকের কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগ নতুন নোট ছাড়ার বিষয়টি সারাবাংলানিউজকে নিশ্চিত করে।

আগামী ২ জুলাই থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থান থেকে ১৮টি ব্যাংকের শাখার মাধ্যমে ১ ও ২ টাকার কয়েন থেকে শুরু করে ১ হাজার টাকার নতুন নোট পর্যন্ত ছাড়া হবে।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামান সারাবাংলানিউজকে বলেন, ঈদের আনন্দ বাড়িয়ে দিতে প্রতি বছরের ন্যায় এবারও বাজারে নতুন নোট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

১ থেকে ৫০ টাকার নতুন নোট বাণিজ্যিক ব্যাংকগুলোর রাজধানীর যেসব শাখা থেকে সংগ্রহ করা যাবে- ন্যাশনাল ব্যাংক যাত্রাবাড়ী শাখা, জনতা ব্যাংক আব্দুল গণি রোড কর্পোরেট শাখা, অগ্রণী ব্যাংক এলিফ্যান্ট রোড শাখা, প্রাইম ব্যাংক মিরপুর শাখা, সাউথইস্ট ব্যাংক কারওয়ান বাজার শাখা, সোস্যাল ইসলামী ব্যাংক বসুন্ধরা সিটি শাখা, উত্তরা ব্যাংক চক বাজার শাখা, সোনালী ব্যাংক রমনা শাখা, ঢাকা ব্যাংক উত্তরা শাখা, আইএফআইসি ব্যাংক গুলশান শাখা, রূপালী ব্যাংক মহাখালী শাখা, ও ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক মোহাম্মদ শাখা।

১শ থেকে ১ হাজার টাকার নতুন নোট যেসব শাখা থেকে সংগ্রহ করা যাবে- পুবালী ব্যাংক সদরঘাট শাখা, জনতা ব্যাংক নিউমার্কেট ও প্রাইম ব্যাংক মৌচাক, ওয়ান ব্যাংক বাসাবো শাখা, ইসলামী ব্যাংক শ্যামলী শাখা, ডাচ বাংলা ব্যাংক এসএমই অ্যান্ড এগ্রিকালচার শাখা দক্ষিণখান ঢাকা, মার্কেন্টাইল ব্যাংক বনানী শাখা ও ব্যাংক এশিয়া ধানমন্ডি শাখা।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে ৪টি কাউন্টার থেকে ২ টাকা থেকে ১হাজার এক প্যাকেট করে নতুন নোট সংগ্রহ করা যাবে। চট্টগ্রাম অফিসের দুটি কাউন্টার ও চট্টগ্রাম, খুলনা, সিলেটে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ৩টি শাখা এবং বগুড়া, বরিশাল, রংপুর, রাজশাহী অঞ্চলের বাণিজ্যিক ব্যাংকের দুটি শাখার মাধ্যমে নতুন নোট ও কয়েন সংগ্রহ করা যাবে।

বাংলাদেশ ব্যাংক স‍ূত্র জানায়, নতুন নোট নির্বারিত শাখাগুলো সঠিক ভাবে বিতরণ করছে কিনা তা পরিদর্শন করতে একটি দল গঠন করে কার্যক্রম চালানো হবে।


June 29, 2015, 2:39 am
পরবর্তী সংবাদ>> Share on Facebook
  • সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক মতামত

Name  
Email  
Country  
Comments